ডোমেইন এবং হোস্টিং কি ? (Domain and Hosting in Bengali) .

ডোমেইন এবং হোস্টিং কি ? (Domain and Hosting in Bengali)

আপনি যদি আপনার ব্যাবসাকে অনলাইনে আনতে চান তাহলে সবার প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হল, আপনাকে একটি ওয়েবসাইট বানাতে হবে । এখন আপনি হয়ত ভাবছেন যে কিভাবে ওয়েবসাইট বানাতে হয় ? ওয়েবসাইট বানাতে গেলে আপনাকে যে দুটি জিনিস সম্পর্কে জানতে হবে তা হল ডোমেইন এবং হোস্টিং। প্রথমে আসুন ডোমেইন সম্পর্কে জেনে নই – 

ডোমেইন কি ? 

আপনার যদি ব্যবসা থাকে , তাহলে সেটার অবশ্যই কোন না কোন রেজিস্টার নাম আছে , এমনকি যারা দোকান চালায় তারাও তাদের দোকানের কোন না কোন নাম রাখে যেমন ধরুন “ রাজশ্রী বস্ত্রালয় “ ইত্যাদি । ঠিক সেরকম আপনি যখন আপনার ব্যবসাটিকে অনলাইনে আনবেন এবং তার জন্য ওয়েবসাইট বানাবেন, সবার প্রথম আপনাকে সেই ওয়েবসাইটের নাম বেছে নিতে হবে, যা ডোমেইন নামে পরিচিত । এবং আপনি চাইলেই যেকোনো নাম দিতে পারবেন না , আপনাকে আগে জানতে হবে , আপনি যে নাম টি দিতে চাইছেন সেটা অন্য কেউ ব্যবহার করছে কিনা ।  যেমন ধরুন আপনি আপনার ওয়েবসাইটের ডোমেইন রাখতে চান google.com, সেক্ষেত্রে আপনি এই নামটি রাখতে পারবেন না কারন এটি গুগুল কোম্পানির রেজিস্টার করা ডোমেইন । মনে রাখবেন প্রত্যেক টি ডোমেইন নাম সবসময় আলাদা হয় । 

ডোমেইন কি কিনতে হবে ? কিভাবে ডোমেইন কিনবেন ? 

হ্যা, অবশ্যই আপনাকে ডোমেইন কিনতে হবে যার খরচ হবে ১০০ টাকার বেশি এক বছরের জন্য , অনেক সময় ডোমেইন এর দাম কয়েক হাজার থেকে কয়েক লক্ষ টাকাও হয়ে থাকে । 

                 ডোমেইন কেনার জন্য অনেক গুলি ওয়েবসাইট আছে , যেখান থেকে আপনি ডোমেইন কিনতে পারবেন । আমি কতগুলি ওয়েবসাইটের নাম দিচ্ছি – 

Go daddy

Namecheap

Hostinger

Bluehost

হোস্টিং কি ?

যেকোনো ব্যবসায়ী ব্যবসা করার জন্য নির্দিষ্ট কোন ঘর বা গুদাম রাখেন যেখানে তারা তাদের ব্যবসার মালপত্র রাখেন , যেমন দোকানদার , দোকানে জিনিসপত্র রাখেন । ওয়েবসাইটের ক্ষেত্রে হোস্টিং হচ্ছে দোকান ঘর বা গুদাম ঘরের মতো যেখানে আপনার ব্যবসার মালপত্র থাকবে , ক্রেতা জিনিস কেনার জন্য দোকানে আসে ঠিক সেরকম ক্রেতা আপনার জিনিস অনলাইনে কেনার জন্য আপনার ওয়েবসাইটে আসবে এবং আপনার হোস্টিং সার্ভিস থেকে প্রয়োজনীয় জিনিস পাবে । 

হোস্টিং কিভাবে কিনবেন ?

নিচে অনেকগুলি হোস্টিং কোম্পানির নাম দিচ্ছি যেখান থেকে আপনি হোস্টিং কিনতে পারেন –

Site ground

Bluehost

Hostinger

             মনে রাখবেন হোস্টিং এবং ডোমেইন পরস্পর পরস্পরের পরিপূরক একটা ছাড়া অপরটা অসম্পূর্ণ । যেমন দোকান ছাড়া দোকানের নামের ব্যানার । 

কিভাবে ডোমেইন এবং হোস্টিং অ্যাড করাবেন ? 

আপনি যখন হোস্টিং কিনবেন, তারা আপনাকে nameserver details( ডোমেইন নাম সারভার) দেবে যেটা আপনাকে , আপনার ডোমেইন এর সাথে যুক্ত করাতে হবে । এর জন্য প্রথমে ডোমেইন যেখান থেকে কিনেছেন সেখানে লগ ইন করুন এবং set up/manage(অন্য কিছু) এ ক্লিক করুন এবং change nameserver এ ক্লিক করুন , তারপর হোস্টিং থেকে nameserver নিয়ে যোগ করুন এবং সেভ করুন । 

এরপর হোস্টিং থেকে c-panel/h-panel পাবেন যেটা দিয়ে আপনি সরাসরি অ্যাডমিন প্যানেলে লগ ইন করতে পারবেন । c-panel/h-panel আপনি আপনার ইমেইল আইডিতে সরাসরি পাবেন। 

আপনি যদি একই জায়গা থেকে ডোমেইন এবং হোস্টিং কেনেন তাহলে সরাসরি কানেক্ট করার মেনু দেখতে পাবেন । 

কোন কিছু সমস্যা হলে কমেন্ট করে জানান , আমি রিপ্লাই দেব । 

1 Trackback / Pingback

  1. ব্লগ কি ? কিভাবে ব্লগ তৈরি করে আয় করবেন ? কিভাবে ব্লগ ওয়েবসাইট বানাবেন ? – Onlinehelp

Leave a Reply

Your email address will not be published.


*