ব্লগ কি ? কিভাবে ব্লগ তৈরি করে আয় করবেন ? কিভাবে ব্লগ ওয়েবসাইট বানাবেন ?

আপনি কি জানেন ব্লগ ওয়েবসাইট বানিয়ে লোকে প্রতি মাসে হাজার হাজার ডলার আয়  করছে? এবং আপনিও চাইলে একটি ব্লগ ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন খুব সহজেই । যেখান থেকে খুব সহজেই বাড়িতে বসে আয় করতে পারেন । 

           চলুন সবার প্রথম জেনে ব্লগ কি ? কারন ব্লগ ওয়েবসাইট সম্পর্কে ভালো ধারনা থাকলে তবেই আপনি একজন ভালো ব্লগার/ ব্লগ লেখক হতে পারবেন । 

ব্লগ কি (What is Blog) ? 

ব্লগ( ওয়েব ব্লগ ) হচ্ছে একরকমের অনলাইন ডায়রি যেখানে লেখক কোন কিছু সম্পর্কে লিখে থাকেন । তফাত শুধু একটাই , আমরা ডায়রিতে লিখি এবং ব্লগার ওয়েবসাইটে লেখেন । 

            মনে করুন আপনি গুগুলে সার্চ করলেন – কিভাবে মাংস রান্না করতে হয় ? 

এখন গুগুল কি করবে আপনার প্রশ্ন নিয়ে ? অনেক ব্লগার আছে যারা আপনার প্রশ্নের উত্তর ( কিভাবে মাংস রান্না করতে হয় ) নিয়ে ব্লগ লিখেছেন । গুগুল তাদের ওয়েবসাইট গুলো আপনাকে দেখাবে, এবং আপনি আপনার উত্তর পেয়ে যাবেন ? 

ব্লগার কিভাবে হওয়া যায় ? 

ব্লগ লেখার জন্য কোন qualification এর প্রয়োজন হয় না । আপনি যদি লিখতে জানেন , তাহলেই হবে । 

কি লিখবেন ব্লগ ওয়েবসাইটে ? 

আপনি যা খুশী লিখতে পারেন । সেটা আপনার নিজস্ব ব্যাপার । তবে এই নয় আপনি এমন কিছু লিখলেন যেটা কেউ কখনো সার্চ করবেনা , তাহলে আপনার লেখা কে পড়বে ? 

লেখার অনেক ধরনের টপিক আছে , আপনাকে যেকোনো একটি বেছে নিতে হবে । ঠিক যেরকম, কলেজে আপনাকে যেকোনো একটি বিষয় ( subject) বেছে নিতে হয় । আপনি যদি সায়েন্স বেছে আর্টস বা কমার্স পড়েন তাহলে কোন লাভ হবে না, ঠিক সেরকম ব্লগ লিখতে গেলেও আপনাকে কোন একটি বিষয় বেছে নিতে হবে । যেমন ধরুন – আপনি ঠিক করলেন যে আপনি ‘রান্না করা’ নিয়ে লিখবেন কিন্তু ৫ টি লেখা লেখার পর আবার অন্য কিছু নিয়ে লিখতে শুরু করলেন তাহলে আপনারই ক্ষতি । যাইহোক আমি এখানি অনেকগুলি টপিক দিচ্ছি , যেগুলি আপনাকে সাহায্য করবে । 

১। টেকনোলজি ২। রান্না করা ৩। Travelling( ঘুরতে যাওয়ার বর্ণনা ) ৪। অনলাইনে আয় ৫। গল্প ৬। নিউজ ৭। সেলিব্রিটিদের নিয়ে লেখা ৮। পড়াশুনো ৯। গানের লাইন( Lyrics) ১০। জন্মদিন অথবা বিয়ে বাড়ির কিংবা অন্য সময় শুভেচ্ছা । ইত্যাদি । 

কি ভাষায় লিখবো ? 

আমি বলবো নিজের ভাষাতে লিখতে , কারন তাতে লেখার মজা আসে । এবং আপনি সাচ্ছন্দে লিখতে পারবেন যেকোনো বিষয়ে । তবে আপনি যদি ইংরেজি ভালো জানেন তাহলে ইংরেজিতে লিখতে পারেন । 

কিভাবে ব্লগ ওয়েবসাইট বানাবো ? 

ব্লগ ওয়েবসাইট বানানোর আগে আপনাকে একটি বিষয়ে নিশ্চিত হতে হবে – আপনি ওয়েবসাইট টি টাকা খরচ করে বানাতে চান নাকি ফ্রিতে বা বিনে পয়সাতে ? 

          যদি ফ্রিতে ব্লগ ওয়েবসাইট বানাতে চান তাহলে blogger.com ভিজিট করে ফ্রিতে বানিয়ে নিতে পারেন । 

ফ্রিতে ব্লগ ওয়েবসাইট বানিয়ে কিভাবে আয় করবেন ? Blogspot বা Blogger.com এ কিভাবে ব্লগ ওয়েবসাইট বানাবেন ?

আর যদি আপনি কিছু টাকা খরচ করে বানাতে চান তাহলে সেটা খুব ভালো হবে । সবসময় মনে রাখবেন ফ্রিতে পাওয়া জিনিস বেশিরভাগ সময় কাজে আসে না , সেজন্য আমি আপনাকে বলবো কিছু টাকা খরচ করতে( ৪০০০ থেকে ৫০০০ টাকা প্রথম বছর ) । সেক্ষেত্রে আপনি অনেক বেশি সুবিধা পাবেন । চলুন তাহলে ব্লগ ওয়েবসাইট বানিয়ে ফেলি । 

১। আপনার ওয়েবসাইটের নাম বাছুন ( Select domain)

প্রত্যেকটি ওয়েবসাইট দোকানের মতো, যার একটা নির্দিষ্ট নাম থাকা উচিত , এবং এই নামগুলি(domain name) আপনাকে কিনতে হবে , যেমন আমার ওয়েবসাইটের নাম theonlinehelp.com  , আপনি যদি আপনার ওয়েবসাইট ভারতে র‍্যাঙ্ক করাতে চান তাহলে .in(xyz.in) দিয়ে নাম বাছুন, bangladesh হলে .bd(xyz.bd) তবে .com অথবা .org হলে সবচেয়ে ভালো হয় সেজন্য .com ডোমেইন এর দাম বেশি । যাইহোক, কিছু ডোমেইন বিক্রি করা সাইটের নাম বলছি যেখান থেকে আপনি ডোমেইন কিনতে পারবেন । godaddy.com, namecheap, hostinger ( ২০০ থেকে ৫০০ টাকা খরচ হবে ১ বছরের জন্য ) । 

২। Hosting সার্ভিস বাছুন 

Hosting মানে যেখানে আপনার লেখা জমা থাকবে । এটা ঠিক দোকান ঘর এর মতো যেখানে দোকানের সমস্ত মালপত্র রাখা থাকে । আপনি নিচে দেওয়া যেকোনো একটি লিঙ্ক থেকে এই সার্ভিস টি কিনতে পারেন । 

  1. Hostinger
  2. Blue host
  3. Siteground    

এবারে hosting এর account এ লগ ইন করে ডোমেইন এর সাথে যোগ করুন । hosting কেনার পর আপনি যখন আপনার ডোমেইন যোগ করাবেন তখন তারা আপনাকে c-panel details দেবে যা দিয়ে আপনি সরসরি আপনার ডোমেইন এ লগ ইন করতে পারবেন । আপনার ডোমেইন নাম যদি abc.com হয় তাহলে c-panel হবে abc.com/cpanel .এরপর wordpress ইন্সটল(install) করুন এবং লেখা শুরু করুন । 

আরও পড়ুন ডোমেইন এবং হোস্টিং কি ?

কিভাবে আয় করবেন ? 

আপনি যদি ভালো লেখা লেখেন তাহলে অনেক মানুষ আপনার সাইট ভিজিট করবে এবং আপনি আপনার সাইট মনিটাইজ (monitize) করে অর্থাৎ অ্যাড লাগিয়ে আয় করতে পারবেন । 

              আশা করি আপনি লেখাটি পরে উপকৃত হয়েছেন । যদি কোন প্রশ্ন অথবা অন্য মন্ত্যব্য থাকে তাহলে কমেন্ট করে আমাকে জানাতে পারেন । 

1 Trackback / Pingback

  1. ফ্রিতে ব্লগ ওয়েবসাইট বানিয়ে কিভাবে আয় করবেন ? Blogspot বা Blogger.com এ কিভাবে ব্লগ ওয়েবসাইট বানাবেন ? – Onlinehelp

Leave a Reply

Your email address will not be published.


*